বাণিজ্যিক প্রক্রিয়ায় বেসরকারি খাতের ভূমিকা: এফবিসিসিআই প্রেসিডেন্টের দৃষ্টিকোণ

বাণিজ্যিক প্রক্রিয়ায় বেসরকারি খাতের ভূমিকা: এফবিসিসিআই প্রেসিডেন্টের দৃষ্টিকোণ

বাংলাদেশের অর্থনীতি ও বাণিজ্যের ক্ষেত্রে সমৃদ্ধির অধিকারী ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম মনে করেন, দশকের দিকে বাংলাদেশ প্রচুর প্রবৃদ্ধি অর্জন করেছে, তার জন্যে খোলা ছাড়া বেসরকারি খাতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে বেসরকারি খাতের উত্থান দেখা যাচ্ছে একটি ঐতিহাসিক প্রক্রিয়া, যা দেশকে অর্থনৈতিক পরিচয়ে এক নতুন দিকে নিয়েছে। এই অভিযানে সরকারী নীতি সহায়ক ছিল এবং এটি দেশের অর্থনীতির অগ্রগতির জন্য একটি অমিল দিয়েছে।

শেষ সপ্তাহে, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) তার কার্যক্রমের একটি অংশ হিসেবে “রুলস এন্ড প্রসিডিউরস ফর ইমপোর্ট এন্ড এক্সপোর্ট ফর বেপজা অফিসিয়ালস” শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ করতে সম্মেলন অনুষ্ঠান করে। এই অনুষ্ঠানে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেছেন যে, এই ধরনের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বাংলাদেশের বাণিজ্যিক কর্মকর্তাদের মানব সম্পদ এবং অবসরপ্রাপ্ত শখ উন্নত করা হবে। এটি সরকারি এবং বেসরকারি খাতে সম্মানিত কর্মকর্তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ চিহ্ন।

এই প্রশিক্ষণে বেপজা কর্মকর্তারা আমদানি-রপ্তানি বিষয়কে নিয়ে বিস্তারিত ধারণা পাবেন এবং তাদের পেশাদার ক্ষমতা উন্নত করতে সহায়ক হবে। বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর ২৪ জন কর্মকর্তা এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন এবং এটি তাদের কর্মক্ষ