মাইক্রোসফট এবং ফরাসি টেক স্টার্টআপ মিস্ট্রাল এআই এর মধ্যেকার চুক্তি ইউরোপীয় ইউনিয়নের তদারকিতে রয়েছে।

মাইক্রোসফট এবং ফরাসি টেক স্টার্টআপ মিস্ট্রাল এআই এর মধ্যেকার চুক্তি ইউরোপীয় ইউনিয়নের তদারকিতে রয়েছে।

সোমবার, মাইক্রোসফট ঘোষণা করেছে যে তারা শীঘ্রই মিস্ট্রালের এআই মডেলগুলি তাদের আজুর ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মের মাধ্যমে উপলব্ধ করাবে। কোম্পানিটি জানিয়েছে যে তারা মিস্ট্রালে বিনিয়োগ করেছে, তবে কোনো ইক্যুইটি ধরে রাখেনি।

“আমরা মিস্ট্রাল এআই-এ ১৫ মিলিয়ন ইউরো বিনিয়োগ করেছি যা কোম্পানির পরবর্তী ফান্ডিং রাউন্ডে ইক্যুইটিতে রূপান্তরিত হবে,” একজন মাইক্রোসফট মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন।

এই চুক্তিটি ব্রাসেলসে চোখ রাঙানিয়েছে। ইইউ’র ব্যাপক এআই আইনের আলোচনার মধ্যে মিস্ট্রাল কিছু মডেলের জন্য আরও শিথিল নিয়মের পক্ষে লবিং করেছিল, যেখানে অ্যাডভোকেটরা সতর্ক করেছিলেন যে কঠোর নিয়ম ইউরোপীয় কোম্পানিগুলির বড় টেকের সাথে প্রতিযোগিতা করার ক্ষমতাকে ক্ষুণ্ন করতে পারে।

ইউরোপীয় কমিশন মঙ্গলবার রয়টার্সকে জানিয়েছে যে তারা বড় টেকের এআই অংশীদারিত্বগুলির নিয়মিত তদারকির অংশ হিসেবে মাইক্রোসফট-মিস্ট্রাল চুক্তিটি বিশ্লেষণ করবে। ইইউ’র কার্যনির্বাহী শাখা পূর্বে সতর্ক করেছিল যে মাইক্রোসফটের ইউএস-ভিত্তিক ওপেনএআই-এর প্রতি সমর্থন ইইউ মার্জার নিয়মের আওতায় পড়তে পারে।

“যা উঠে আসছে তা আরও দেখায় যে আমাদের সিস্টেমিক ঝুঁকিসম্পন্ন জিপিএআই (সাধারণ উদ্দেশ্যের এআই) মডেলের নিরাপত্তা নিয়ে আমাদের অভিপ্রায় পানি না ঢালা ভালো ছিল, মিস্ট্রালের মতো কোম্পানিগ