অ্যাপল WWDC 2024 আপডেট: স্মার্টার AI-এর জন্য প্রস্তুত হোন, অ্যাপল এটিকে AI ক্ষমতা দিতে চায়

অ্যাপল WWDC 2024 আপডেট: স্মার্টার AI-এর জন্য প্রস্তুত হোন, অ্যাপল এটিকে AI ক্ষমতা দিতে চায়

অ্যাপল তার নেটিভ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরিকে তার উদ্বোধনের পর থেকে পুনরায় উন্নত করতে চলেছে বলে মনে হচ্ছে। খবর অনুসারে, কুপারটিনোভিত্তিক এই প্রযুক্তি জায়ান্ট তার কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) কৌশল উন্মোচন করেছে এবং তার ডিভাইসগুলির জন্য নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করেছে।

অ্যাপল সিরিকে আরও স্মার্ট এবং দক্ষ করতে চায়। আইফোন নির্মাতা অ্যাপল হয় তার নিজস্ব AI মডেলগুলি ব্যবহার করবে বা তৃতীয় পক্ষের সূত্র থেকে লাইসেন্স করবে যাতে সিরির ক্ষমতা বাড়ানো যায়।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে যে, গত বছর অ্যাপলের শীর্ষ নির্বাহীরা সিদ্ধান্ত নিয়েছিলেন যে তার ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটি প্রাসঙ্গিক থাকার জন্য একটি বড় পুনর্গঠনের প্রয়োজন। এই সিদ্ধান্তটি আসে AI চ্যাটবট যেমন OpenAI-এর ChatGPT বিভিন্ন ধরণের কাজ সম্পাদন করতে পারে তা দেখানোর পরে।

সিরির AI রূপান্তর!

অ্যাপলের কুপারটিনো সদর দফতরে সিরিকে একটি “দশকের মধ্যে একবার” উদ্যোগ হিসাবে বিবেচনা করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, সিরির উন্নতির ফোকাস এলাকা গুলি মধ্যে কথোপকথনের ভাষা এবং কাজের বহুমুখিতা অন্তর্ভুক্ত।

ভাষার প্রাসঙ্গিক বোঝার সংযোজন, যা ব্যবহারকারীদের অস্পষ্ট প্রশ্ন করতে এবং এখনও সঠিক প্রতিক্রিয়া পেতে সক্ষম করে, একটি আপগ্রেডের জন্য বিবেচনা করা হয়েছিল। প্রতিবেদনটিতে এই বিষয়ে পরিচিত কিছু নামহীন ব্যক্তিদের উদ্ধৃত করা হয়েছে। অ্যাপল আশা করে যে নতুন AI বৈশিষ্ট্যগুলির সাথে সিরি ইতিমধ্যে যে কাজগুলি করে তা আরও ভালভাবে করবে, যেমনটি টাইমস জানিয়েছে। এছাড়াও এতে অ্যাপলের অন্যান্য কাজগুলির কিছু উল্লেখ করা হয়েছে।

আরও কী আছে!

গুজব রয়েছে যে, অ্যাপল নতুন সিরিকে WWDC 2024 ইভেন্টে 10 জুন উপস্থাপন করতে প্রস্তুত হচ্ছে। টাইমস রিপোর্ট অনুসারে জেনারেটিভ AI প্রক্রিয়াকরণ অন-ডিভাইসেই হবে।

সমালোচকরা যুক্তি দিয়েছিলেন যে অ্যাপল সম্ভবত চ্যাটবট অ্যাপগুলির মতো OpenAI-এর ChatGPT থেকে দূরে সরে যেতে পারে, যা আইফোন এবং অ্যান্ড্রয়েডের পাশাপাশি ওয়েবেও উপলব্ধ, ব্যবহারকারীদের প্রশ্নগুলি বিশাল ডেটা এবং ক্লাউড সার্ভারের মাধ্যমে প্রক্রিয়া করে। তবে বিশ্বাস করা হয় যে অ্যাপল তার ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টকে আরেকটি AI-চালিত চ্যাটবটে পরিণত করতে চায় না।