শেয়ারবাজারে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে SENSEX, NIFTY; ভোডাফোন আইডিয়া ৬% বৃদ্ধি, গ্লেনমার্ক ফার্মা ৭% লাফিয়েছে

শেয়ারবাজারে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে SENSEX, NIFTY; ভোডাফোন আইডিয়া ৬% বৃদ্ধি, গ্লেনমার্ক ফার্মা ৭% লাফিয়েছে

সোমবার, ২৩ সেপ্টেম্বর শেয়ারবাজারে প্রায় সব খাতে সুস্থ ক্রয়ের কারণে বাজার আবারো রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। S&P BSE SENSEX এর সূচক ৮৪,৮৪৩.৭২ স্তরে পৌঁছায়, যখন NSE-এর NIFTY50 ২৫,৯০৩.৪০ স্তরে ওঠে।

সকাল ৯:২০ টায়, BSE-এর ৩০ শেয়ারের সূচক ২৩২.৭২ পয়েন্ট বা ০.২৮% বেড়ে ৮৪,৭৭৭.০৩ স্তরে লেনদেন করছিল, এবং বিস্তৃত NIFTY50 ৯১ পয়েন্ট বা ০.৩৫% বৃদ্ধি পেয়ে ২৫,৮৮২.২৫ স্তরে ছিল।

SENSEX-এ ভোডাফোন আইডিয়া, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা (M&M) এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) সবচেয়ে বেশি লাভ করেছে, যেখানে ICICI ব্যাংক ১% এর বেশি হ্রাস পেয়েছে।

NSE-এ শীর্ষ লাভ ও ক্ষতি

শ্রীরাম ফাইন্যান্স, বাজাজ অটো, ভোডাফোন আইডিয়া, ডিভি’স ল্যাব এবং M&M NSE-এ শীর্ষ লাভকারী শেয়ারের মধ্যে ছিল, অন্যদিকে ICICI ব্যাংক, ইন্ডাসইন্ড ব্যাংক, হিন্দালকো, HCL টেক ও ইনফোসিস শীর্ষ ক্ষতিগ্রস্ত ছিল।

খবরের শেয়ার

গ্লেনমার্ক ফার্মার শেয়ার ৮% এর বেশি বেড়েছে, কারণ কোম্পানিটি ঘোষণা করেছে যে তাদের মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে অবস্থিত উৎপাদন কেন্দ্রটি USFDA-এর পরিদর্শনে কোন আপত্তি ছাড়াই উত্তীর্ণ হয়েছে।

এই পরিদর্শনটি ৯ থেকে ২০ সেপ্টেম্বর, ২০২৪-এর মধ্যে পরিচালিত হয়েছিল এবং USFDA শূন্য আপত্তি নিয়ে তাদের পরিদর্শন সমাপ্ত করেছে। শেয়ারের মূল্য ১৭৬৩.৯০ টাকায় পৌঁছায়।

অন্যদিকে, ভোডাফোন আইডিয়ার শেয়ারগুলি প্রায় ৯% বেড়ে ১১.৪২ টাকায় লেনদেন হয়, কারণ কোম্পানিটি রবিবার জানিয়েছে যে তারা নোকিয়া, এরিকসন এবং স্যামসাংয়ের সাথে প্রায় ৩০,০০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে, যা পরবর্তী তিন বছরের মধ্যে ৪জি ও ৫জি নেটওয়ার্ক সরবরাহের জন্য।

খাত ভিত্তিক বাজার বিশ্লেষণ

শেষ দেখা যায়, আইটি ছাড়া সব খাত সূচকগুলি লাভের সঙ্গে লেনদেন করছিল। BSE আইটি সূচক স্থিতিশীল ছিল। টেলিকম শেয়ারগুলি সবচেয়ে বেশি লাভ করেছে, তারপরে তেল ও গ্যাস শেয়ার ছিল। BSE টেলিকমিউনিকেশন সূচক ২.৫৪% বৃদ্ধি পেয়ে ৩,২৩৪.৫৩ স্তরে লেনদেন করছিল।

বৃহত্তর বাজারের পারফরম্যান্স

BSE মিডক্যাপ সূচক ০.২১% বৃদ্ধি পেয়ে ৪৯,২৬৮.৬৮ পয়েন্টে ছিল এবং BSE স্মলক্যাপ সূচক ০.৫১% বৃদ্ধি পেয়ে ৫৭,৩৭১.৫১ পয়েন্টে ছিল।

বিদেশী বিনিয়োগকারীদের ভূমিকা

বৃহস্পতিবারে বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (FIIs) প্রায় ১৪,০৬৪.০৫ কোটি টাকার শেয়ার কিনেছিল, যা শেয়ারবাজারের ক্রয়ের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করেছে।

বৈশ্বিক বাজারের চিত্র

সোমবার এশিয়ান শেয়ারবাজারগুলিতে মজবুতি দেখা গেছে, কারণ কেন্দ্রীয় ব্যাংকের আসন্ন বৈঠকগুলি সম্ভাব্য সুদের হার কমানোর সম্ভাবনা নিয়ে আলোচিত হয়েছে। জাপানে ছুটি থাকায় বাজারের লেনদেন কম ছিল, তবে গত সপ্তাহের ২.৭% বৃদ্ধি পাওয়ার পর MSCI এর এশিয়া-প্যাসিফিক শেয়ার সূচক ০.২% বৃদ্ধি পেয়েছে।

টোকিওর নিক্কেই সূচক বন্ধ ছিল, তবে ফিউচার লেনদেন ৩৮,৫৩০ স্তরে ছিল, যেখানে মূল সূচক ছিল ৩৭,৭২৩। ইয়েনের মুল্য হ্রাসের কারণে ব্যাংক অফ জাপান সুদের হার বাড়ানোর কোন ইচ্ছা দেখায়নি।