আপনার আইফোনে iOS 18-এর এই সেটিংসগুলি পরিবর্তন করুন

আপনার আইফোনে iOS 18-এর এই সেটিংসগুলি পরিবর্তন করুন

নতুন আইফোন ১৬ খুলছেন? বা আপনার বর্তমান আইফোন আপডেট করছেন? iOS 18 ব্যবহার শুরু করার আগে এই সাতটি সেটিংস ঠিক করে নিন।

আইফোন ব্যবহারকারীদের জন্য এটি ছিল একটি ব্যস্ত সপ্তাহ। শুক্রবার থেকে আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্রো-এর প্রি-অর্ডার ডেলিভারি শুরু হয়েছে এবং সোমবার iOS 18 যেকোন সাম্প্রতিক আইফোনের জন্য মুক্তি পেয়েছে। লক্ষ লক্ষ মানুষ তাদের ফোনের দিকে মনোনিবেশ করছে।

iOS 18 অনেক পরিবর্তন নিয়ে এসেছে এবং নতুন বৈশিষ্ট্যগুলি যোগ করেছে যা আপনাকে ঘন্টার পর ঘন্টা ব্যস্ত রাখবে, যদিও অ্যাপল ইন্টেলিজেন্সের কিছু আপডেট আগামী মাসে আসার কথা রয়েছে। তবে, কোথা থেকে শুরু করবেন? এখানে সাতটি বৈশিষ্ট্য এবং সেটিংসের একটি তালিকা দেয়া হয়েছে যা আপনার মনোযোগ প্রাপ্য এবং এই নতুন iOS ভার্সনের সক্ষমতা প্রদর্শন করে। (আপগ্রেডের আগে যথাযথ ব্যাকআপ রাখার পরামর্শ মেনে চলতে ভুলবেন না।)

iOS 18-এ নতুন কী আছে সে সম্পর্কে আরও জানতে, অ্যাপল ম্যাপস এবং মেসেজেস অ্যাপের উন্নতিগুলি দেখুন।

লক স্ক্রিনের ডিফল্ট বোতামগুলি পরিবর্তন করুন

একটি সাধারণ নিয়ম হিসাবে, iPhone এর লক স্ক্রিনের নীচের কর্নার দুটি প্রাইম স্পট, যা আঙ্গুলের এক চাপেই খুলে যায়। iOS 18-এর আগে, এই স্পটগুলি ফ্ল্যাশলাইট এবং ক্যামেরা বোতামের দখলে ছিল, এবং সেগুলি পরিবর্তন করার কোনও উপায় ছিল না।

iOS 18-এ অবশেষে আপনি এই বোতামগুলি পরিবর্তন করতে পারবেন — বা প্রয়োজন হলে সম্পূর্ণরূপে সরিয়ে ফেলতে পারবেন। আপনি মিউজিক চিনতে Shazam ব্যবহার করতে পারেন, ডার্ক মোড চালু করতে পারেন, অ্যালার্ম/টাইমার সেট করতে পারেন, এয়ারপ্লেন মোড চালু করতে পারেন, আপনার ওয়ালেট খুলতে পারেন, Tap to Cash এর মাধ্যমে টাকা পাঠাতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন।

এটি কীভাবে করবেন:

  1. আইফোনের লক স্ক্রিনে যেকোনো জায়গায় স্পর্শ করে ধরে রাখুন যতক্ষণ না আপনি ‘কাস্টমাইজ’ বোতামটি দেখতে পান। আপনার ফোনটি আনলক করতে হবে ফেস আইডি, টাচ আইডি বা পাসকোড ব্যবহার করে। যদি হোম স্ক্রিন খুলে যায়, তবে স্ক্রিনের শীর্ষ কেন্দ্র থেকে নিচের দিকে সোয়াইপ করুন।
  2. ‘কাস্টমাইজ’ ট্যাপ করুন এবং ‘লক স্ক্রিন’ বেছে নিন।
  3. কোনও বোতাম সরাতে, আইকনের উপর থাকা – (মাইনাস) বোতামটি ট্যাপ করুন।
  4. নতুন ফাংশন যোগ করতে বোতামটির স্থানে (এখন একটি + আইকন থাকবে) ট্যাপ করুন এবং পরবর্তী স্ক্রিনে আপনি যে ফাংশনটি চান সেটি নির্বাচন করুন। (আপনি চাইলে কোনও বোতাম ছাড়াই এই স্থানটি ফাঁকা রাখতে পারেন।)
  5. যদি অন্য বোতাম পরিবর্তন করতে চান, উপরের ধাপগুলো পুনরাবৃত্তি করুন।
  6. কাজ শেষ হলে ‘ডান’ বোতামে ট্যাপ করুন।
  7. কাস্টমাইজ মোড থেকে বের হতে লক স্ক্রিনে আবার ট্যাপ করুন।

iOS 18 আপনার iPhone এর অভিজ্ঞতাকে আরও ভাল করে তুলবে এবং আপনি বিভিন্ন বৈশিষ্ট্য উপভোগ করতে পারবেন।