গুগল আরসিএস এনক্রিপশন নিয়ে অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের মধ্যে চ্যাট নিরাপত্তার উন্নতি আনছে

গুগল আরসিএস এনক্রিপশন নিয়ে অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের মধ্যে চ্যাট নিরাপত্তার উন্নতি আনছে

গুগল মেসেজস একটি বার্তা পাঠানোর পরিষেবা, যা রিচ কমিউনিকেশন সার্ভিসেস (আরসিএস) এর সুবিধা প্রদান করে। এর মধ্যে রয়েছে বার্তা প্রতিক্রিয়া, টাইপিং সূচক, শেষ থেকে শেষ এনক্রিপশন এবং আরও অনেক কিছু। এই সেবা বর্তমানে এক বিলিয়নেরও বেশি ব্যবহারকারী ব্যবহার করছেন। আইওএস ১৮ এর সাথে আইফোনেও আরসিএস চালু হয়েছে এবং অনেক ব্যবহারকারী গুগল মেসেজসকেই যোগাযোগের মাধ্যম হিসেবে পছন্দ করবেন বলে আশা করা যাচ্ছে।

গুগল অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের মধ্যে আরসিএস চ্যাটের জন্য প্ল্যাটফর্মের মধ্যে এনক্রিপশন সম্প্রসারণের পরিকল্পনা করছে, যা ইতোমধ্যে গুগল মেসেজস ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। খবরটি ৯টুফাইভগুগলের মাধ্যমে এসেছে, যেখানে বলা হয়েছে যে, আমেরিকান প্রযুক্তি কোম্পানিটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যার মধ্যে অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের মধ্যে প্ল্যাটফর্মের মধ্যে শেষ থেকে শেষ এনক্রিপশন (ই২ইই) অন্তর্ভুক্ত।

গুগলের মতে, তারা “বিস্তৃত ইকোসিস্টেমের সাথে কাজ করছে যাতে যত তাড়াতাড়ি সম্ভব আরসিএস চ্যাটের জন্য প্ল্যাটফর্মের মধ্যে ই২ইই আনা যায়।” অ্যান্ড্রয়েডের গুগল মেসেজেস অ্যাপ ইতিমধ্যেই আরসিএস ১:১ এবং গ্রুপ চ্যাটের জন্য এনক্রিপশন সরবরাহ করছে, তবে এটি আইফোন ব্যবহারকারীদের সাথে সংলাপের জন্য প্রযোজ্য নয়।

গুগলের জেনারেল ম্যানেজার এলমার ওয়েবার লিঙ্কডইনে পোস্ট করেছেন: “আমরা গর্বিত যে ২০২০ সাল থেকে আরসিএস এর মাধ্যমে গুগল মেসেজেসে শেষ থেকে শেষ এনক্রিপশন (ই২ইই) প্রদান করছি। আমরা বিশ্বাস করি, নিরাপদ বার্তা আদান-প্রদানের ক্ষেত্রে ই২ইই একটি গুরুত্বপূর্ণ উপাদান, এবং আমরা প্ল্যাটফর্মের মধ্যে আরসিএস চ্যাটে ই২ইই আনার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। গুগল তার ব্যবহারকারীদের জন্য একটি নিরাপদ এবং ব্যক্তিগত বার্তা পাঠানোর অভিজ্ঞতা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা আরসিএস ব্যবহারকারীদের জন্য এই এনক্রিপশনকে একটি মানদণ্ডে পরিণত করতে কাজ করে যাচ্ছি।”

গত বছর গুগল ঘোষণা করেছিল যে তারা এমএলএস প্রোটোকল সমর্থন করতে কাজ করছে, যা একযোগে এনক্রিপশন সক্ষম করে। অ্যাপলও আরসিএস-এর ঘোষণার পরে জিএসএমএ সদস্যদের সাথে সহযোগিতার মাধ্যমে এই স্ট্যান্ডার্ডে এনক্রিপশন অন্তর্ভুক্ত করার পরিকল্পনা প্রকাশ করেছে।

আরসিএস ইউনিভার্সাল প্রোফাইল ২.৭ গত জুনে চূড়ান্ত করা হয়েছিল, এবং এতে দুটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে: পাঠানো এবং প্রাপ্ত বার্তাগুলোর প্রতিক্রিয়া জানানোর এবং নিজের ও প্রাপকের জন্য আগে পাঠানো বার্তাগুলো সম্পাদনা, ফিরিয়ে নেওয়া এবং মুছে ফেলার সুবিধা।