পেন্টাক্স ১৭ কমপ্যাক্ট ফিল্ম ক্যামেরা উন্মোচন করলো উলম্ব হাফ-ফ্রেম ফরম্যাট এবং রেট্রো স্টাইলিং সহ

পেন্টাক্স ১৭ কমপ্যাক্ট ফিল্ম ক্যামেরা উন্মোচন করলো উলম্ব হাফ-ফ্রেম ফরম্যাট এবং রেট্রো স্টাইলিং সহ

ফিল্ম ফটোগ্রাফির পুনর্জাগরণের আশেপাশে নির্ভরযোগ্য উত্তেজনা সত্ত্বেও, বর্তমানে উৎপাদনে থাকা ফিল্ম ক্যামেরাগুলি খুব কম। অধিকাংশ চাহিদা পূরণ করা হয় দ্বিতীয় হস্ত মার্কেটের মাধ্যমে। কিন্তু পেন্টাক্স সাহসিকতার সাথে এই প্রবণতাকে গ্রহণ করেছে পেন্টাক্স ১৭ চালু করার মাধ্যমে, একটি নতুন ফিল্ম ক্যামেরা যা দেখতে কয়েক দশক আগের মতো মনে হয়।

পেন্টাক্স ১৭ এর নাম তার বিশেষ বৈশিষ্ট্য থেকে এসেছে – এটি উলম্ব ১৭ x ২৪ মিমি ফ্রেম ধারণ করে, যা প্রায় অর্ধেক স্ট্যান্ডার্ড ৩৬ x ২৪ মিমি পূর্ণ ফ্রেম।

পেন্টাক্স বলে যে স্মার্টফোন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগে উলম্ব ফরম্যাটে ফটো তোলা এবং পোস্ট করা আরও পরিচিত। তবে, ফিল্ম কেনা, ডেভেলপ করা এবং মুদ্রণের ক্রমবর্ধমান খরচের সাথে, একটি রোল থেকে দ্বিগুণ পেতে পারা একটি উল্লেখযোগ্য সুবিধা।

যদিও পেন্টাক্স ১৭ একটি এসএলআর নয়, এটি হাতে ধরে ব্যবহারযোগ্য নিয়ন্ত্রণের পরিমাণ প্রদান করে। f/3.5 লেন্সের ৩৭ মিমি ফোকাল দৈর্ঘ্য (পূর্ণ ফ্রেম সমতুল্য) এবং একটি ম্যানুয়াল জোন-ফোকাসিং সিস্টেম রয়েছে, যা আপনাকে ছয়টি রেঞ্জ থেকে একটি নির্বাচন করতে দেয় যা ম্যাক্রো শটের জন্য ২৫ সেমি থেকে শুরু হয়। সৃজনশীল নিয়ন্ত্রণের জন্য ৪০.৫ মিমি ফিল্টার থ্রেডও রয়েছে।

শীর্ষ প্লেটে একটি এক্সপোজার ক্ষতিপূরণ ডায়াল এবং আইএসও নির্বাচন করার জন্য একটি ডায়াল রয়েছে। এছাড়াও ছয়টি শুটিং মোড থেকে বেছে নেওয়ার সুযোগ রয়েছে: প্রোগ্রাম এই, ধীর-গতির শাটার (ফ্ল্যাশ সহ বা ছাড়া), বাল্ব, সর্বাধিক অ্যাপারচার অগ্রাধিকার (বোকেহ লেবেল করা), এবং অবশ্যই পূর্ণ স্বয়ংক্রিয়।

এনালগ শুটিং অভিজ্ঞতা একটি ম্যানুয়াল ফিল্ম অ্যাডভান্স লিভার, একটি রিওয়াইন্ড ক্র্যাঙ্ক, এবং পিছনের কভারে একটি পুরানো-স্কুল ‘নোট হোল্ডার’ দ্বারা সম্পন্ন হয় যা বর্তমানে ঢোকানো ফিল্ম টাইপ মনে রাখতে ব্যবহার করা যেতে পারে। ক্যামেরাটি একটি সিআর২ লিথিয়াম ব্যাটারি ব্যবহার করে যা ৩৬ এক্সপোজার ফিল্মের ১০ রোলের জন্য উপযুক্ত হওয়া উচিত।

রিকোহ, পেন্টাক্সের মূল সংস্থা, ইনস্টাগ্রামে যেমন স্পষ্ট তেমনি ব্যবসায়িক পূর্বাভাসে স্পষ্ট যে এটি জনপ্রিয়তার তরঙ্গে চড়ছে: “বিশ্বব্যাপী ফিল্ম ক্যামেরা বাজারের যৌগিক বার্ষিক বৃদ্ধির হার (সিএজিআর) ২০৩০ সালের মধ্যে ৫.২% হতে প্রক্ষেপিত এবং ইনস্টাগ্রামে #filmphotography হ্যাশট্যাগটি অনুসন্ধান করলে ৪২.৬ মিলিয়নেরও বেশি পোস্ট পাওয়া যায়।”

পেন্টাক্স ১৭ এর মূল্য মার্কিন যুক্তরাষ্ট্রে $৪৯৯ (প্রি-অর্ডার বি&এইচ ফটোতে) এবং ইউরোপে €৫৪৯ রাখা হয়েছে এবং এটি জুনের শেষের দিকে উপলব্ধ হবে। যদিও রিকোহ স্পষ্টভাবে ফিল্ম পুনরুজ্জীবনের প্রবণতা সম্পর্কে আশাবাদী, এটি এখনও দেখা বাকি যে পেন্টাক্স ১৭ অন্যান্য নির্মাতাদের অনুসরণ করতে প্ররোচিত করতে পারে কিনা বা এটি শুধুমাত্র একটি অস্থায়ী ফ্যাড কিনা।