শান্তি, সততা ও আইনশৃঙ্খলা শিক্ষায় অগ্রগতির দায়িত্ব শিক্ষকদের

শান্তি, সততা ও আইনশৃঙ্খলা শিক্ষায় অগ্রগতির দায়িত্ব শিক্ষকদের

শিক্ষকদের ভূমিকাটা শুধুমাত্র পড়ানো নয়, বরং আমাদের যুব সমাজকে সামাজিক চ্যালেঞ্জগুলো মোকাবিলায় অনুপ্রাণিত করা।” এই শক্তিশালী অনুভূতি, যা তামিলনাড়ুর সেলামে UNODC-এর RiseUp4Peace কর্মশালায় একদল শিক্ষক শেয়ার করেছেন, এটি কেন SDG16 শিক্ষার এত গুরুত্বপূর্ণ তা তুলে ধরে।

শিক্ষার্থীদেরকে আইনশৃঙ্খলা, শান্তি এবং সততা বোঝার এবং বজায় রাখার জ্ঞান ও দক্ষতা দিয়ে সজ্জিত করা সামাজিক স্থিতিশীলতা এবং সমতার জন্য অপরিহার্য।

RiseUp4Peace প্রোগ্রামের মাধ্যমে পরিচালিত একটি ধারাবাহিক প্রভাবশালী উদ্যোগের মাধ্যমে, ভারতের বিভিন্ন অঞ্চলে শিক্ষক এবং শিক্ষার্থীরা শুধু এই নীতিগুলি সম্পর্কে শিখছেন না, বরং এগুলোকে তাদের স্কুল এবং সম্প্রদায়গুলিতে সক্রিয়ভাবে প্রয়োগ করছেন।

সেলামে, ২৫টি পাবলিক, প্রাইভেট এবং গ্রামীণ স্কুলের ১২০ জনেরও বেশি শিক্ষক শ্রী সেশাস ইন্টারন্যাশনাল পাবলিক স্কুলের সহযোগিতায় অনুষ্ঠিত সংলাপ এবং সহযোগিতামূলক কার্যক্রমে অংশ নেন, যেখানে সাইবার নিরাপত্তা, বৈষম্য বিরোধিতা, দুর্নীতি বিরোধিতা, মানসিক স্বাস্থ্য এবং লিঙ্গ সমতার মতো বিষয়গুলির উপর আলোচনা করা হয়।

শিক্ষাবিদ আয়াপ্পারাজ মণি মন্তব্য করেন, “এই কর্মশালা তাদের উদ্যমকে জাগিয়ে তুলেছে এবং তাদের বাস্তবিক পরিবর্তন আনার প্ল্যাটফর্ম প্রদান করেছে।”

ছত্তিসগড়ে, UNODC এবং রায়পুর পুলিশ একটি নতুন সহযোগিতায় হাত মিলিয়েছে, যা RiseUp4Peace উদ্যোগ এবং পুলিশের নেতৃত্বাধীন মাদকবিরোধী Nijaat ক্যাম্পেইনের মধ্যে সংঘটিত হয়েছে। এই পথপ্রদর্শক অংশীদারিত্বের ফলে শান্তি, আইনশৃঙ্খলা এবং মাদক ব্যবহারের প্রতিরোধের উপর ভিত্তি করে লক্ষ্যভিত্তিক দক্ষতা উন্নয়ন এবং সংবেদনশীলতা বৃদ্ধির কার্যক্রমের একটি ধারাবাহিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যেখানে রায়পুরের ২,০০০ এরও বেশি শিক্ষক, শিক্ষামূলক নেতৃবৃন্দ, যুবক, সম্প্রদায় গোষ্ঠী এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাদের একত্রিত করা হয়েছে।

“শিক্ষা অপরাধ প্রতিরোধের একটি শক্তিশালী মাধ্যম। আমাদের যুব সমাজকে জ্ঞান ও মূল্যবোধ দিয়ে সজ্জিত করে আমরা শুধু তাদেরকে ভাল সিদ্ধান্ত নিতে সাহায্য করছি না, বরং একটি নিরাপদ, দায়িত্বশীল সম্প্রদায় গড়ে তুলছি। RiseUp4Peace এবং Nijaat ক্যাম্পেইনের মতো উদ্যোগগুলি আমাদের শিক্ষার্থীদের ইতিবাচক পথে পরিচালিত করতে অপরিহার্য,” বলেন সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ সন্তোষ সিংহ, মাদক ব্যবহারের প্রতিরোধ এবং অপরাধ প্রতিরোধে শিক্ষার ভূমিকাকে জোর দিয়ে।

NH Goel World School-এর সহযোগিতায় অনুষ্ঠিত এক দক্ষতা বৃদ্ধির কর্মশালায় ১৫০ এরও বেশি শিক্ষক অংশ নেন, যেখানে তারা শিক্ষার্থীদের সম্মুখীন হওয়া ঝুঁকি এবং SDG16 শিক্ষার উন্নতির ভাল অনুশীলন সম্পর্কে ব্যাপক আলোচনা করেন। শিক্ষকরা শান্তি, লিঙ্গ সমতা এবং সততা মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি শ্রেণিকক্ষের পাঠ পরিকল্পনায় অন্তর্ভুক্ত করার উপর অন্তর্দৃষ্টি বিনিময় করেন।

“কর্মশালাটি আমাকে শিক্ষার্থীদের ঝুঁকি এবং ঝুঁকিপূর্ণ আচরণগুলি আরও কার্যকরভাবে কিভাবে মোকাবিলা করা যায় তা বুঝতে সাহায্য করেছে,” এক শিক্ষক বলেন, ভারতের জাতীয় শিক্ষানীতি ২০২০-এ কল্পিত এই দিকের স্থায়ী দক্ষতা বৃদ্ধির প্রয়োজনীয়তার উপর গুরুত্ব দিয়ে।

“শিক্ষকদের সাথে আলাপচারিতা আমাকে শিক্ষার্থীদের মানসিক ও আবেগগত চ্যালেঞ্জগুলি সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি দিয়েছে, যা সমস্যাযুক্ত আচরণগুলিতে নিয়ে যেতে পারে,” এক প্রবীণ পুলিশ কর্মকর্তা যোগ করেন।

কেরালার কোচিতে, ২১টি স্কুলের শিক্ষকরা GEMS Modern Academy-তে একত্রিত হন এবং মানসিক স্বাস্থ্য সমস্যা এবং সাইবার হুমকির মতো সমসাময়িক চ্যালেঞ্জগুলি মোকাবিলা করার জন্য বাস্তবিক কৌশলগুলি নিয়ে আলোচনা করেন। মানসিক স্বাস্থ্য সহায়তার জন্য একটি বাডি প্রোগ্রাম এবং লিঙ্গ অন্তর্ভুক্তির জন্য ছাত্র পরিষদ সহ নতুন উদ্যোগগুলির সূচনা উদ্ভাবনী পন্থাগুলির উপর আলোকপাত করেছে।

“এই কর্মশালা একটি প্রকাশ ছিল,” এক শিক্ষক শেয়ার করেন।

UNODC-এর সমর্থ পাঠক, NCERT-এর ড. সত‍্য ভূষণ এবং অভিজ্ঞ শিক্ষাবিদ ড. অশোক পান্ডের সাথে আলোচনায়, শিক্ষকদের UNODC-এর শিক্ষামূলক সরঞ্জামগুলি যেমন YEA Framework এবং কার্যকলাপ হ্যান্ডবুকগুলি এবং ভারতের জাতীয় শিক্ষানীতি ২০২০-এর সাথে সংযোগগুলি পরিচয় করিয়ে দেওয়া হয়। ভারতীয় অভিনেতা সুনীল শেঠি এবং ব্যাডমিন্টন আইকন সাইনা নেহওয়ালের বিশেষ বার্তাগুলি যুবকদের ক্ষমতায়নের উপর জোর দিয়ে RiseUp4Peace-এর গুরুত্বকে আরও শক্তিশালী করে তুলেছে।

এই উদ্যোগের প্রভাব ছাত্র সম্প্রদায়ের মাধ্যমে প্রতিধ্বনিত হয়েছে: দলগুলিতে কাজ করে, তারা একটি সাইবার সচেতনতা অ্যাপ, SDG16 কার্যক্রমগুলি নথিভুক্ত করার জন্য একটি ওয়েব পোর্টাল, বৈষম্য মোকাবিলার জন্য একটি সমবয়সী-নেতৃত্বাধীন নেটওয়ার্ক এবং বেনামী অভিযোগের জন্য স্কুল ড্রপ বক্সের মতো উদ্ভাবনী উদ্যোগগুলি কল্পনা করেছে। কথা বলার, কল্পনা করার এবং আলোচনার জন্য একটি নিরাপদ স্থান দেওয়া হলে, ছাত্ররাও হয়রানি, অনলাইন হয়রানি, লিঙ্গ বৈষম্য এবং সততা সম্পর্কে অনন্য দৃষ্টিভঙ্গি এবং বাস্তব জীবনের অভিজ্ঞতাগুলি শেয়ার করেছে।

আরেকজন মন্তব্য করেন, “আমাদের এই ধরনের আরও অংশগ্রহণমূলক এবং ইন্টারেক্টিভ সেশন প্রয়োজন যেখানে আমরা শোনা এবং প্রশংসিত হই, বরং নিছক বক্তৃতাগুলি যেখানে আমরা শুধু দর্শক হিসাবে উপস্থিত হই।