টানা দুই মাস বিশ্বে খাদ্যদ্রব্যের দাম কিছুটা কমছে

টানা দুই মাস বিশ্বে খাদ্যদ্রব্যের দাম কিছুটা কমছে

সারা বিশ্বে মে মাসেও খাদ্যদ্রব্যের দাম কিছুটা কমেছে। এ নিয়ে টানা দুই মাস খাদ্যদ্রব্যের দাম কমল। এর আগে গত মার্চ মাসে বিশ্বে খাদ্যদ্রব্যের দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। তবে গত দুই মাসে খাদ্যদ্রব্যের দাম কমে এলেও গমজাতীয় শস্য ও মাংস উভয়ের দাম এখনো চড়া। শুক্রবার জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এ তথ্য জানায়। খবর রয়টার্সের

গতকাল এফএও যে সূচক প্রকাশ করেছে, তাতে গত মাসে খাদ্যদ্রব্যের দাম কিছুটা কমতে দেখা গেছে। এতে দেখা গেছে, মে মাসে খাদ্যপণ্যের বৈশ্বিক গড় দামের সূচক ছিল ১৫৭ দশমিক ৪ পয়েন্ট, যা এপ্রিলে ছিল ১৫৮ দশমিক ৩ পয়েন্ট। মার্চ মাসে এ সূচক গিয়ে দাঁড়িয়েছিল ১৫৮ দশমিক ৫ পয়েন্টে। খাদ্যপণ্যের দামের ক্ষেত্রে মাসের ধারাবাহিকতায় সূচক কিছুটা নিম্নগামী হলেও গত বছরের মে মাসের তুলনায় এখনো এটি ২২ দশমিক ৮ শতাংশ বেশি। এ মূল্যবৃদ্ধির জন্য ইউক্রেনে রাশিয়ার হামলাকে কিছুটা দায়ী বলে মনে করা হয়।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার পূর্বাভাস বলছে, ২০২২-২৩ অর্থবছরে বিশ্বে খাদ্যশস্যের উৎপাদন কমবে। টানা চার বছর বিশ্বে উৎপাদনের ঊর্ধ্বগতির পর এবারই প্রথম খাদ্যশস্য উৎপাদন কমতে পারে। ২০২১ সালের তুলনায় এ অর্থবছরে ১ কোটি ৬০ লাখ টন খাদ্যশস্য কম উৎপাদন হতে পারে। গত মাসে দুগ্ধজাত পণ্য, চিনি ও ভোজ্যতেলের দাম কিছুটা কমলেও মাংসের দামের সূচক সর্বোচ্চ রেকর্ড ছুঁয়েছে। এ সময় গমজাতীয় খাদ্যশস্যের সূচক ২ দশমিক ২ শতাংশ বেড়েছে। এক মাসের ব্যবধানে গমের সূচক বেড়েছে ৫ দশমিক ৬ শতাংশ। গত বছরের সঙ্গে তুলনা করলে এ বছর গমের দামের সূচক ৫৬ দশমিক ২ শতাংশ পর্যন্ত বেড়েছে।