টুইটার অ্যাকাউন্ট যাচাইয়ের প্রলোভনে ভুয়া ই–মেইল পাঠাচ্ছে সাইবার অপরাধীরা

টুইটার অ্যাকাউন্ট যাচাইয়ের প্রলোভনে ভুয়া ই–মেইল পাঠাচ্ছে সাইবার অপরাধীরা

গত বৃহস্পতিবার খুদে ব্লগ লেখার সাইট টুইটারের মালিকানা নিজের করে নিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। মালিকানা গ্রহণের পরপরই শীর্ষস্থানীয় কয়েকজন কর্মকর্তাকে চাকরিচ্যুত করে নিজেই হয়েছেন টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

ইলন মাস্কের দায়িত্ব নেওয়ার পর ভেরিফায়েড অ্যাকাউন্ট ব্যবহারের জন্য প্রতি মাসে আট ডলার খরচ করতে হবে বলে জানিয়েছে টুইটার। তবে কবে নাগাদ এ কার্যক্রম শুরু হবে বা কীভাবে অর্থ পরিশোধ করতে হবে, সে বিষয়ে কোনো তথ্য না জানানোয় বিষয়টি নিয়ে নানা ধরনের জল্পনা চলছে ব্যবহারকারীদের মধ্যে। ব্যবহারকারীদের আগ্রহ বিবেচনা করে ভুয়া ই–মেইল পাঠিয়ে টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড চুরি করছে সাইবার অপরাধীরা।

টুইটার ব্যবহারকারীদের বোকা বানাতে পাঠানো ই–মেইলের সঙ্গে টুইটার হেল্প ফরম নামে একটি ফরম পূরণের জন্য লিংক পাঠায় সাইবার অপরাধীরা। টুইটার হেল্প ফরমের নাম দেখে অনেকেই বিভ্রান্ত হয়ে লিংকটিতে প্রবেশ করে নিজেদের টুইটার অ্যাকাউন্টের নাম এবং পাসওয়ার্ড জমা দেন।

জিমেইল ঠিকানা থেকে পাঠানো ভুয়া ই–মেইলের সঙ্গে গুগল ডকের লিংক যুক্ত থাকলেও ব্যবহারকারীদের তথ্যগুলো ভিন্ন একটি ওয়েবসাইটে জমা হয়। এ কারণে সহজেই টুইটার ব্যবহারকারীদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড চলে যায় সাইবার অপরাধীদের দখলে। বিষয়টি জানতে পেরে তড়িঘড়ি করে সাইবার অপরাধীদের ব্যবহার করা জিমেইল অ্যাকাউন্ট ও গুগল ডক অকার্যকর করে দিয়েছে গুগল।

নিজেদের তথ্যের নিরাপত্তায় ইন্টারনেট ব্যবহারকারীদের ভুয়া ই–মেইল বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সাইবার–বিশেষজ্ঞরা। ভুয়া ই–মেইলের মধ্যে থাকা লিংকে ক্লিক করা ও অ্যাটাচমেন্ট ডাউনলোড করা থেকেও সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা। সূত্র: টাইমস অব ইন্ডিয়া