মেরসিডিজ EQS SUV ভারতে ১.৪১ কোটি রুপিতে লঞ্চ করা হয়েছে

মেরসিডিজ EQS SUV ভারতে ১.৪১ কোটি রুপিতে লঞ্চ করা হয়েছে

মেরসিডিজ বেঞ্জ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী ২০২৪ সালে তিনটি বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার লক্ষ্য পূরণ করেছে এবং এর চূড়ান্ত অফার হিসেবে EQS ৫৮০ SUV লঞ্চ করেছে। এই মডেলের মূল্য নির্ধারণ করা হয়েছে ₹ ১.৪১ কোটি এবং এটি একক ভ্যারিয়েন্টে উপলব্ধ। এটি EQE এবং মেবাখ EQS SUV-এর মধ্যে অবস্থান করছে। সাত আসনের এই মডেলটি গত বছরে লঞ্চ করা EQE SUV-এর থেকে মাত্র ₹ ২ লক্ষ বেশি দামি।

মেরসিডিজ বেঞ্জ EQS ৫৮০-তে ১২২ কিলোওয়াট ঘণ্টার ব্যাটারি প্যাক রয়েছে, যা দুই অক্ষে থাকা বৈদ্যুতিক মোটরগুলিকে শক্তি প্রদান করে। এর মোট আউটপুট ৫৪৪ এইচপি এবং ৮৫৮ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। অল-হুইল ড্রাইভ (AWD) সহ এই ৭ আসনের SUV টি ০-১০০ কিমি/ঘণ্টা গতিতে পৌঁছাতে মাত্র ৪.৭ সেকেন্ড সময় নেয়। কোম্পানি দাবি করেছে যে, এর রেঞ্জ ৮০৯ কিলোমিটার এবং এটি ২০০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জিং সমর্থন করে, যা মাত্র ৩১ মিনিটে ১০%-৮০% পর্যন্ত চার্জ করতে পারে।

ফিচারের দিক থেকে EQS ৫৮০ SUV-এর মধ্যে রয়েছে ডিজিটাল LED হেডলাইট, একটি অত্যাধুনিক অনুভূতি প্রদানের জন্য মাল্টিপল স্ক্রিন, যার মধ্যে রয়েছে ১৭.৭ ইঞ্চির টাচস্ক্রিন, ড্রাইভার এবং যাত্রীর জন্য একটি ১২.৩ ইঞ্চির ডিসপ্লে, একটি ১৫ স্পিকার বিশিষ্ট বুরমেস্টার সাউন্ড সিস্টেম, ১০ ডিগ্রি পর্যন্ত পিছনের অক্ষের স্টিয়ারিং, একটি প্যানোরামিক সানরুফ, পিছনের আসনের বিনোদন ব্যবস্থা, লেভেল ২ ADAS এবং ৯টি এয়ারব্যাগ সহ অন্যান্য বৈশিষ্ট্য।

এটি মেরসিডিজ লাইনআপে দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি, যা তৃতীয় সারি আসনের সুবিধা প্রদান করে, EQB-এর পরে। মেরসিডিজ EQS SUV জার্মান নির্মাতার চাকন ফ্যাক্টরিতে অ্যাসেম্বল করা হয়েছে এবং ভারত হল একমাত্র মার্কেট যেখান থেকে যুক্তরাষ্ট্রের বাইরে স্থানীয়ভাবে EQS SUV তৈরি করা হয়। মেরসিডিজ বেঞ্জের বৈদ্যুতিক গাড়ির পোর্টফোলিও এখন আরও বিস্তৃত হয়েছে, যার মধ্যে রয়েছে QA, EQB, EQE SUV, EQS SUV, EQS সেডান এবং মেরসিডিজ-মেবাখ EQS ৬৮০ SUV।