নয় প্রতিষ্ঠান পেল সেরা ভ্যাটদাতার পুরস্কার – times-bd24.com

নয় প্রতিষ্ঠান পেল সেরা ভ্যাটদাতার পুরস্কার – times-bd24.com

যাঁরা রাজস্ব আদায় করেন, তাঁদের ভাবতে হবে, কীভাবে জনগণের সঙ্গে সম্পৃক্ততা আরও বাড়ানো যায়, জনগণকে রাজস্ব দিতে উদ্বুদ্ধ করা যায়। সে জন্য কর্মকর্তাদের মানুষের সঙ্গে মিশতে হবে। কর ও ভ্যাট নিয়ে মানুষের মধ্যে এক ধরনের ভীতি আছে। এই ভীতি কাটাতে হবে।

গতকাল শুক্রবার রাজধানীর কাকরাইলের আইডিবি ভবনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত মতবিনিময় ও সম্মাননা
প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবার নয় প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা পুরস্কার দেওয়া হয়েছে। প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, অনেক প্রতিষ্ঠান ভ্যাটের আওতায় আসতে চায় না। তাদের বোঝানো হয়, একবার ভ্যাট দিলে প্রতিবারই দিতে হবে, কিন্তু এটা ঠিক নয়। আর রাজস্ব দেওয়া ধর্মীয় ও রাষ্ট্রীয় দায়িত্ব। নিজের গরজেই তা দেওয়া উচিত। এ ছাড়া যাঁরা কর দেন, শুধু তাঁদের বেশি চাপ না দিয়ে আরও বেশি মানুষকে কর জালে নিয়ে আসার পরামর্শ দেন অর্থমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন। প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘ভ্যাট দেওয়া এখন অনেক সহজ হয়েছে। তবে আগে আইন কঠিন ছিল। প্রয়োজনে আইন আরও সহজ করা হবে। তাই সবাইকে বলব, নির্ভয়ে ভ্যাট দিন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন ভ্যাট কার্যক্রম প্রসারিত করতে দেশের সব উপজেলায় ভ্যাট অফিস স্থাপনের প্রস্তাব দেন। তিনি বলেন, আয়কর ও মূসকের আওতা সম্প্রসারণ করে এবং করহার কমিয়ে রাজস্ব আয় বৃদ্ধিতে কৌশলগত ব্যবস্থা নেওয়া জরুরি। এ ছাড়া সবাইকে আয়কর ও মূসকের জালে আনতে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ, সংগঠন ও প্রতিষ্ঠানকে যৌথভাবে দায়িত্ব পালন করতে হবে।